সিম্পা সোলার – Sympa Solar

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রতিষ্ঠিত সিম্পা সোলার পাওয়ার লিমিটেড বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান। সিম্পা সোলার ৩৭৫১২টি সোলার প্যানেল এর মাধ্যমে ৯৪টি ইনভার্টার ব্যবহার করে প্রতি ঘণ্টায় ৮ মেগাওয়াট পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ উৎপাদন করছে।

Area: 40 acre
AC Capacity: 8460 KW
DC Capacity: 10.315 MWp
Modules: 37512 Nos 275 Wp
Inverters: 94 Nos of 90 KW
Transformers: 3 Nos of 3150 KVA
CO2 Savings: 11,000 Tons (per year)
Off Taker: Banagladesh Power Development Board

বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম যৌথভাবে পরিচালিত সিম্পা সোলার পাওয়ার লিমিটেড ২০১৯ সালের ২৪ জুলাই থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। ২০১৯ সালের ১৩ নভেম্বর গণভবন হতে টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সিম্পা সোলার উদ্বোধন করেন। এ সময় পঞ্চগড় জেলা প্রশাসন হল রুমে ভিডিও কনফারেন্সে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, ৫ উপজেলার চেয়ারম্যান সহ বিভিন্ন সরকারি ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রায় ২৬৮ কোটি টাকা ব্যয়ে তেঁতুলিয়ার মাঝিপাড়া এলাকায় বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ করা হয়েছে। ২০১৭ সালের মার্চে বিদ্যুৎকেন্দ্রের দরপ্রস্তাব অনুমোদন পরবর্তী মাঝিপাড়া গ্রামে প্যারাগন গ্রুপের মুরগির বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের জায়গায় ২০১৮ সালের মে মাসে বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু হয়। বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে এ বিদ্যুৎকেন্দ্র নির্মিত হয়েছে। সিম্পা সোলার পাওয়ার লিমিটেড-এর উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশ সরকার নির্ধারিত দামে ক্রয় করে তা তেঁতুলিয়া ও পঞ্চগড়ে সরবরাহ করছে।

 


Last updated: 4 April 2024

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

সিম্পা সোলার পাওয়ার লিমিটেড - Sympa Solar Power Ltd.

মাঝিপাড়া, তেঁতুলিয়া।
প্রধান অফিসঃ প্যারাগন হাউস, ৫ মহাখালী সি/এ, ঢাকা ১২১২

ওয়েবসাইটঃ www.paragongroup-bd.com