Travel Tips

আবাসিক হোটেল | Maps


রেলপথ

ট্রেনে যেতে চাইলে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড় এক্সপ্রেস, একতা বা দ্রুতযান এক্সপ্রেসে করে সরাসরি পঞ্চগড় নামতে পারবেন। যাত্রাপথে ৮ থেকে ১০ ঘণ্টা। ভাড়া নির্ধারণ করা হয়েছে – শোভন ৫৫০ টাকা, এসি চেয়ার ১০৫৩ (স্নিগ্ধা), প্রথম বার্থ ১৯৪২ টাকা।

পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা থেকে পঞ্চগড় পৌঁছানোর একটি প্রধান উপায় হলো পঞ্চগড় এক্সপ্রেস যা পঞ্চগড়-ঢাকা পথে সংযোজিত আন্তঃনগর ট্রেন পরিসেবা। পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর থেকে সরাসরি মোট ১৩টি বগি নিয়ে পঞ্চগড়-ঢাকা পথে প্রতিদিন চলাচল করে। পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে রাত ১০ঃ৪৫ মিনিটে ছেড়ে পঞ্চগড়ে পৌঁছায় পরদিন সকাল ০৮ঃ৫০ মিনিটে। আর পঞ্চগড় থেকে বেলা ১টা ১৫ মিনিটে ছেড়ে এবং ঢাকায় পৌঁছায় রাত ১০টা ৩৫ মিনিটে। পঞ্চগড় থেকে ঢাকাগামী এই ট্রেনটি কেবল পার্বতীপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও স্টেশনে থামে।

দ্রুতযান এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ার সময় রাত ৮:০০ টা, পঞ্চগড় পৌছায় সকাল ৬:১০ এর দিকে।

একতা এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়ার সময় সকাল ১০:১০ টা, পঞ্চগড় পৌছায় রাত ৯ টার দিকে।

সবগুলো ট্রেন পঞ্চগড় পৌছাতে কিছু সময় বিলম্ব করে। সপ্তাহের প্রতিদিন এই ট্রেনগুলো চলে থাকে। যেহেতু বাংলাদেশ রেলওয়ের সময়সূচী পরিবর্তনশীল, তাই বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সর্বশেষ সময়সূচী যাচাই করার জন্য অনুরোধ করা হলো।

রেলপথে পঞ্চগড় নেমে এখানকার কেন্দ্রীয় বাসস্টেশন ও চৌরঙ্গী মোড়ে পাওয়া যায় প্রাইভেটকার ও মাইক্রো। এগুলোতে করে পঞ্চগড়ের বিভিন্ন স্থান যাওয়া যথেষ্ট সুবিধাজনক।

আকাশপথ

পঞ্চগড়ে দ্রুত এবং সহজে পৌঁছানোর জন্য আকাশপথ এখন জনপ্রিয় একটি মাধ্যম। সৈয়দপুর এয়ারপোর্টে প্রতিদিন প্রায় ৩০টি ফ্লাইট ওঠানামা করে। ঢাকা থেকে আকাশপথে সৈয়দপুর যেতে সময় লাগে ৫০ থেকে ৫৫ মিনিট। ঢাকা থেকে আকাশপথে সৈয়দপুর এয়ারপোর্টে নেমে সড়কপথে পঞ্চগড় পৌঁছতে সর্বমোট সময় লাগে মাত্র ৩ থেকে ৪ ঘন্টা। সৈয়দপুর এয়ারপোর্ট থেকে সড়কপথে পঞ্চগড় যাবার জন্য বিমান সংস্থাগুলোর নিজস্ব বা সম্মিলিত গাড়ির বাবস্থা রয়েছে, তাছাড়া সৈয়দপুর এয়ারপোর্টের সামনেই গাড়ি ভাড়া বা রেন্ট-এ-কার পাওয়া যায়।

বর্তমানে বাংলাদেশের যেসব বিমান সংস্থা ঢাকা সৈয়দপুর রুটে ফ্লাইট পরিচালনা করছে তারা হলঃ

 

এছাড়া রাজশাহীর হযরত শাহ্‌ মখদুম এয়ারপোর্ট-এ নেমেও সড়কপথে পঞ্চগড় যাওয়া যায়।

আর যদি হেলিকপ্টারে যেতে চান তাহলে, ঢাকা ও পঞ্চগড়ের মধ্যে আকাশপথের দূরত্ব ১৮৬ নটিক্যাল মাইল। ‘ঢাকা থেকে পঞ্চগড়’ আপনার ভ্রমণের দিকটি হবে উত্তর-পশ্চিম (উত্তর থেকে -৩২ ডিগ্রি)।

সড়কপথ

বর্তমান সময়ে ঢাকা-পঞ্চগড়ের যোগাযোগ ব্যবস্থা যথেষ্ট উন্নত এবং সহজ। সড়কপথে ঢাকা-পঞ্চগড়ের দূরত্ব ৪৪৩ কিলোমিটার।

বাস: ঢাকা পঞ্চগড় রুটে বাস যোগাযোগ ব্যবস্থা যথেষ্ট জনপ্রিয় এন্ড সস্তা। ঢাকার গাবতলী বাস টার্মিনাল, শ্যামলী ও মিরপুর থেকে পঞ্চগড়ের বাস পাওয়া যায়। নন-এসি বাসে খরচ মাথাপিছু ৯০০ থেকে ১১০০ টাকা, আর এসি বাস ভাড়া  ১৩০০ থেকে ১৯০০ টাকা। ঢাকা-পঞ্চগড় রুটে উল্লেখযোগ্য পরিবহন সমূহঃ

  • নাবিল পরিবহন
  • হানিফ পরিবহন
  • শ্যামলী পরিবহন
  • বাবলু এন্টারপ্রাইজ
  • রোজানা এন্টারপ্রাইজ

এছাড়া বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে পঞ্চগড় পর্যন্ত দূরপাল্লার বাস দিনের বিভিন্ন সময়ে চলাচল করে। এই দূরপাল্লার বাসগুলোতে পঞ্চগড় শহর ব্যতীত তেঁতুলিয়া, আটোয়ারী, দেবীগঞ্জ ও বোদা পর্যন্ত যাবার সুযোগ রয়েছে। পঞ্চগড় থেকে তেঁতুলিয়া যাওয়ার পথে এশিয়ান হাইওয়ে পরে। ঢাকা থেকে সরাসরি তেঁতুলিয়ারও বাস আছে। 

গাড়ি ভাড়া: প্রাইভেট কার অথবা রেন্ট-এ-কার কিছুটা ব্যয়বহুল হলেও ঢাকা থেকে পঞ্চগড় পৌঁছে পঞ্চগড়ের অভ্যন্তরে চলাচলের জন্য সুবিধাজনক হতে পারে।


Last updated: 25 October 2023

Leave a Reply

Today's Weather

+36
°
C
+36°
+28°
Panchagarh
Tuesday, 01
Wednesday
+33° +26°
Thursday
+32° +27°
Friday
+28° +26°
Saturday
+27° +25°
Sunday
+30° +25°
Monday
+31° +25°
See 7-Day Forecast

Recent News

Facebook Page