জেমকন লিমিটেড – Gemcon Limited

এসপিসি বৈদ্যুতিক খুঁটি নির্মাণ শিল্পের প্রবর্তক জেমকন লিমিটেড পঞ্চগড়ে ব্যক্তি মালিকানায় স্থাপিত একটি অন্যতম শিল্প-প্রতিষ্ঠান। জেমকন লিমিটেড-এর হাত ধরেই পঞ্চগড়ে নুড়িপাথর বাণিজ্যিকভাবে ব্যবহার করে শিল্প-কারখানা নির্মাণ এবং চা উৎপাদনে ব্যাপক বিনিয়োগ শুরু হলে স্বল্পোন্নত পঞ্চগড় জেলার আর্থসামাজিক উন্নয়নের মূল ভিত্তি গড়ে ওঠে

জনাব কাজী শাহেদ আহমেদ-এর মালিকানাধীন জেমকন গ্রুপ ১৯৯৩ সালে পঞ্চগড়ে জেমকন লিমিটেড প্রতিষ্ঠা করে। বৈদ্যুতিক খুঁটি নির্মাণে কাঁচামালের সহজলভ্যতা, দক্ষ শ্রমিক, জার্মানি নির্মাণ কৌশল এবং বাংলাদেশ সরকার জেমকন লিমিটেডের উৎপাদিত বৈদ্যুতিক খুঁটির অন্যতম ক্রেতা হবার করণে – খুব অল্প সময়ে জেমকন লিমিটেড একটি সফল উদ্যোগে পরিণত হয়। পঞ্চগড়ের প্রধান খনিজ সম্পদ নুড়ি পাথর জেমকন-এর প্লান্টে এসপিসি বৈদ্যুতিক খুঁটির মৌলিক কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। জেমকন গ্রুপ-এর মালিকানাধীন চরকা স্টিল লিমিটেড হতে উৎপাদিত রড জেমকন লিমিটেডের বৈদুত্যিক খুঁটির কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়।

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড অনুমতি সাপেক্ষে বাংলাদেশ শিল্প ঋণ সংঘ এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অফ বাংলাদেশ -এর অর্থায়নে ১৯৯৩ সালে পঞ্চগড় সদর উপজেলাধীন ধাক্কামারা নামক স্থানে ৩৫ একর জমির উপর জেমকন লিমিটেড প্রতিষ্ঠিত হয়। জেমকন লিমিটেড পঞ্চগড় জেলার প্রথম বৈদু্তিক খুঁটি নির্মাণকারী প্রতিষ্ঠান। পূর্ণ উৎপাদনের সময় কারাখানাটিতে প্রতক্ষ ও পরোক্ষভাবে ১৫০০ জন কর্মরত ছিল। জেমকন লিমিটেড এসপিসি বৈদ্যুতিক খুঁটি, কংক্রিট, রেলওয়ে স্লিপার, শীট পাইলস, হোলো কোর স্ল্যাব, পিসি ব্লক এবং অন্যান্য কংক্রিট পণ্য তৈরি করে আসছে।

পঞ্চগড়ে জেমকন গ্রুপের অন্যান্য প্রতিষ্ঠান সমূহঃ

…আরো পড়ুন পঞ্চগড়ের শিল্প ও বাণিজ্য | পঞ্চগড়ের প্রাকৃতিক সম্পদ

 


Last updated: 6 February 2024

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

জেমকন লিমিটেড
ধাক্কামারা, পঞ্চগড় সদর ।
প্রধান অফিসঃ বাড়ি ৪৪, রোড ১৬ (২৭ পুরানো), ধানমন্ডি, ঢাকা ১২০৯

ওয়েবসাইটঃ  www.gemcon-bd.com, https://gemcongroup.com/