গমিরউদ্দিন প্রধান – Gamiruddin Prodhan

স্বনামধন্য জাতীয় নেতা গমিরউদ্দিন প্রধান ছিলেন পঞ্চগড়, তথা সমগ্র উত্তরবঙ্গের অসাম্প্রদায়িক নেতা এবং অত্র এলাকার রাজনীতির পথিকৃৎ। তিনি ১৯১৯ সালে জন্মগ্রহণ করেন।

ব্রিটিশ বিরোধী আজাদী সংগ্রামে নেতৃস্থানীয় জননেতা গমিরউদ্দিন প্রধান স্বাধীন সার্বভৌমত্ব রক্ষায় মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সহ সবাইকে ঐক্যবদ্ধ সংগ্রামে অবতীর্ণ হওয়ার আহ্বান জানান। গমিরউদ্দিন প্রধান ছিলেন মুসলিম লীগ ও বাংলাদেশ মুসলিম লীগের আজীবন সভাপতি। পেশাগতভাবে গমিরউদ্দিন প্রধান ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী।

গমিরউদ্দিন প্রধান ১৯৬২ সালে পূর্ব পাকিস্তার আইন পরিষদ (East Pakistan Legislative Assembly)-এর ডেপুটি স্পিকার (সিনিয়র) নির্বাচিত হন। উক্ত অধিবেশনে স্পিকার এবং ডেপুটি স্পিকার ছিলেন যথাক্রমেঃ আব্দুল হামিদ চৌধুরী এবং মোঃ মশিহুল আজম খান। পরবর্তীতে স্পিকার আব্দুল হামিদ চৌধুরী’এর মৃত্যুর পর জনাব গমিরউদ্দিন প্রধান পূর্ব পাকিস্তার আইন পরিষদের স্পিকারের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৮ সালে থেকে ১৯৬৯ সাল পর্যন্ত পূর্ব পাকিস্তার আইন পরিষদের সর্বশেষ স্পিকার ছিলেন।

আরবি ও ইংরেজি সাহিত্যে গমিরউদ্দিন প্রধানের ছিলো গভীর জ্ঞানী। তাঁর পদবী ছিলো উকিল সাহেব মওলানা গমিরউদ্দিন প্রধান। জনাব গমিরউদ্দিন প্রধানের সহধর্মিণীর নাম বেগম শামসুন নাহার প্রধান (১৯২৫-২০১০) । গমিরউদ্দিন প্রধান ও শামসুন নাহার প্রধানের ৩য় সন্তান পঞ্চগড়ের বরেণ্য রাজনীতিবিদ শফিউল আলম প্রধান

উকিল সাহেব মওলানা গমিরউদ্দিন প্রধান ১৫ জুন ১৯৮১ সালে মৃত্যুবরণ করেন।

 


তথ্যসূত্রঃ Shahi Prodhan | G.U.P. Foundation
Last update: 20 November 2023

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

গমিরউদ্দিন প্রধান
(১৯১৯ - ১৯৮১)

  • সমগ্র উত্তরবঙ্গের অসাম্প্রদায়িক নেতা
  • পাকিস্তার আইন পরিষদের ডেপুটি স্পিকার (সিনিয়র)
  • পাকিস্তার আইন পরিষদের স্পিকার