সাদ্দাম হোসেন – Saddam Hussain

জনপ্রিয় ছাত্রনেতা, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন পঞ্চগড়ের সন্তান। মননশীল ও সৃজনশীল ছাত্রনেতা, শিক্ষার্থীবান্ধব আচরণ, আপসহীন, বাকপটু, সুবক্তা, ছাত্রদের যেকোনো সমস্যায় এগিয়ে আসা, ছাত্রলীগের কর্মীদের সঙ্গে অনন্য সম্পর্ক স্থাপন, প্রগতিশীল চিন্তা-চেতনার অধিকারী সাধারণ শিক্ষার্থীদের কাছে ঈর্ষণীয় জনপ্রিয় সাদ্দাম হোসেন মেধা, বিচক্ষণতা ও নেতৃত্বের যোগ্যতা দিয়ে বাংলাদেশ ছাত্রলীগের শীর্ষ পদের অধিকারী হয়েছেন।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পাওয়া সাদ্দাম হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের (২০১১-১২ শিক্ষাবর্ষে) ভর্তি হয়ে স্নাতক এবং স্নাতকোত্তর শেষ করেন। বর্তমানে (২০২৩) তিনি ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে অধ্যয়নরত আছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের আবাসিক শিক্ষার্থী।

সাদ্দাম হোসেন ছাত্রলীগের সভাপতি হওয়ার আগ পর্যন্ত ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ডাকসু নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক এবং পরে কেন্দ্রীয় ছাত্রলীগের উপ- আইন বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

২০২২ সালের ৩১ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের স্মরণে বাংলাদেশ ছাত্রলীগের আলোচনা সভায় চমৎকার কাব্যিক শব্দের ব্যবহার ও তথ্যসমৃদ্ধ বক্তব্য দিয়ে মেধাবী ছাত্রনেতা সাদ্দাম হোসেন বাংলাদেশের রাজনৈতিক মহলে প্রশংসা কুড়ান।

২০২২ সালের ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর শেখ হাসিনা’র পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাদ্দাম হোসেন’কে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ঘোষণা করেন। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগের নতুন কমিটিও প্রকাশ করা হয়। ছাত্রলীগের কমিটি গঠন প্রক্রিয়ায় সবচেয়ে আলোচিত নাম ছিল সাদ্দাম হোসেন।

সাদ্দাম হোসেন’এর জন্ম পঞ্চগড় জেলার বোদা পৌরসভার দক্ষিণ সাতখামার এলাকায়। তিনি ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ঢাকার নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

সাদ্দাম হোসেন আওয়ামী লীগ পরিবারের সন্তান। তাঁর বাবা মোঃ আমিনুল হক ছিলেন দিনাজপুর মুজিব বাহিনীর একটি দলের ডেপুটি কমান্ডার ও পরবর্তীতে উপজেলা পর্যায়ের রাজনীতি থেকে উঠে এসে পঞ্চগড় জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক হন। তাঁর বোন মাহমুদা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদিকা ছিলেন এবং বর্তমানে (২০২৩) অগ্রণী ব্যাংক ইউনিটের বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ সভাপতি।

 


Last updated: 14 November 2023

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

সাদ্দাম হোসেন

  • বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি
  • ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ শাখার সাধারণ সম্পাদক
  • ডাকসু সহ-সাধারণ সম্পাদক
  • কেন্দ্রীয় ছাত্রলীগের উপ- আইন বিষয়ক সম্পাদক
  • ঢাকা বিশ্ববিদ্যালয় স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক