নাঈমুজ্জামান মুক্তা – Naimuzzaman Mukta

রাজনীতিবিদ নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তা বর্তমানে (২০২৩) পঞ্চগড় জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং ২০২৪ সালের দ্বাদশ সংসদ নির্বাচনে পঞ্চগড় ১ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত বিজয়ী প্রার্থী। আটোয়ারী উপজেলার সাতখামার গ্রামের বাসিন্দা নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তা পঞ্চগড়ে নাঈমুজ্জামান মুক্তা নামে পরিচিত। জনাব মুক্তা ছাত্র রাজনীতির কালে ছাত্র ইউনিয়ন করতেন পঞ্চগড়ের বোদা উপজেলায়। নাঈমুজ্জামান মুক্তা একসময় ঢাকা মহানগর ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে কেন্দ্রীয় আওয়ামী লীগের বিভাগীয় উপকমিটির সাবেক সহ-সম্পাদক ছিলেন।

সাবেক মেধাবী ও তুখোড় ছাত্রনেতা নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তা জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP) পরিচালিত a2i (এক্সেস টু ইনফরমেশন) প্রকল্পের সিনিয়র কর্মকর্তা হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্নেহভাজন হিসাবে পরিচিত। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি মনোনয়ন প্রত্যাশী ছিলেন। তবে সেবার দলীয় মনোনয়ন না পেলেও দ্বাদশ সংসদ নির্বাচনের লক্ষ্যে তিনি পুরো সময় জুড়ে পঞ্চগড় ১ নির্বাচনী এলাকা চষে বেড়িয়েছেন। নির্বাচনী এলাকায় একের পর এক সমাবেশ করেছেন। এই সব সমাবেশে তরুনদের সম্পৃক্ত করার মতো ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেন তিনি। দলীয় নেতা-কর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের উপস্থিতি তাঁর সমাবেশগুলোকে আরো প্রাণবন্ত করে তুলে।

২০২২-২৩ সাল নাগাদ নাঈমুজ্জামান মুক্তা পঞ্চগড়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটি বিতরণ ও পাঠ, এবং পরবর্তীতে লক্ষ মুজিব ঘরে ঘরে শীর্ষক ব্যতিক্রমী কর্মসূচির আয়োজন করেন।

নাঈমুজ্জামান মুক্তা একজন বিশিষ্ট সাংবাদিক। সক্রিয় রাজনীতির পাশাপাশি নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তা দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী শিকদার গ্রুপের মালিকানাধীন ইংরেজি দৈনিক বাংলাদেশ পোস্ট-এর জয়েন্ট এডিটর হিসাবে কর্মরত আছেন। দেশের প্রথম বেসরকারী ব্যাংক ন্যাশনাল ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবেও নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা তাঁর মেধার স্বাক্ষর রেখে যাচ্ছেন।

নাঈমুজ্জামান মুক্তার পিতা আব্দুল খালেক ভুঁইয়া এবং মাতা নুরজাহান ভুঁইয়া। জনাব মুক্তার শ্বশুর কাজী মাহবুব একজন বীর মুক্তিযোদ্বা এবং শাশুড়ী ফরিদা আকতার হীরা সংরক্ষিত মহিলা আসনের সাবেক সাংসদ হিসেবে সুনামের সঙ্গে কাজ করেছেন। নাঈমুজ্জামান মুক্তার স্ত্রী কাজী মৌসুমী বাংলাদেশ সেনাবাহিনীর একজন উর্ধতন কর্মকর্তা হিসেবে অবসর শেষে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় আছেন। কাজী মৌসুমী রাওয়া ক্লাবের নির্বাহী কমিটি সদস্য ছিলেন। রাজনীতির পাশাপাশি পঞ্চগড় জেলার আর্থ-সামাজিক উন্নয়নমূলক কাজেও দীর্ঘদিন ধরে নিজেকে ব্যস্ত রেখেছেন কাজী মৌসুমী।

 


তথ্যসূত্রঃ বাংলাদেশ পোস্ট
Last updated: 11 January 2024

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

নাঈমুজ্জামান ভুঁইয়া মুক্তা

  • সংসদ সদস্য
  • রাজনীতিবিদ
  • সাংবাদিক
  • স্বতন্ত্র পরিচালক, ন্যাশনাল ব্যাংক
  • সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর ছাত্র ইউনিয়ন
  • সহ-সম্পাদক, কেন্দ্রীয় আওয়ামী লীগ বিভাগীয় উপ-কমিটি