পঞ্চগড় স্টেডিয়াম – Panchagarh Stadium

বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়াম
(পঞ্চগড় স্টেডিয়াম)

পঞ্চগড় সদর, পঞ্চগড়।

ম্যাপঃ Google map

বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়াম পঞ্চগড় জেলার কেন্দ্রীয় ও সর্ববৃহৎ স্টেডিয়াম। এই স্টেডিয়ামের অধিকৃত সীমায় পশ্চিম অংশে ১৪০ ফিট গ্যালারি ও উত্তর প্রান্তে একটি প্যাভিলিয়ন রয়েছে। মূল মাঠের বাইরে উত্তর-পূর্ব প্রান্তে ক্রিকেট অনুশীলন পিচ রয়েছে। পঞ্চগড় স্টেডিয়ামে বাংলাদেশের জাতীয় দিবস সমূহের বিভিন্ন কর্মসূচি; জেলার বিভিন্ন ক্রীড়া বিশেষ করে ক্রিকেট, ফুটবল, হ্যান্ডবল, ভলিবল, কাবাডি, ক্রীড়া প্রশিক্ষণ ও কনসার্ট অনুষ্ঠিত হয়।

১৯৯২-১৯৯৩ সালে আটাশ লক্ষ ঊননব্বই হাজার টাকা ব্যয়ে স্টেডিয়ামটির প্রাথমিক সংস্কার করা হয়। ২০১৩ সালের ২৩ অক্টোবর ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক তিন কোটি আট লাখ পঁয়ত্রিশ হাজার টাকা ব্যয়ে স্টেডিয়ামটির ভূমি ও মাঠের উন্নয়ন, দোতলা প্যাভিলিয়ন ভবন নির্মাণ, সারফেস ড্রেন, গ্রিল ফেন্সিং নির্মাণসহ বিভিন্ন সংস্কার ও উন্নয়ন করা হয়। পঞ্চগড় স্টেডিয়ামের সত্ত্বাধিকারী জাতীয় ক্রীড়া পরিষদ এবং পরিচালক পঞ্চগড় জেলা ক্রীড়া সংস্থা ও পঞ্চগড় জেলা মহিলা ক্রীড়া সংস্থা।

অবস্থানঃ পঞ্চগড় স্টেডিয়াম পঞ্চগড় জেলা প্রধান ডাকঘরের দক্ষিণ পাশের স্টেডিয়াম রোডে অবস্থিত। Travel Tips | Accommodation | Tourist Spots

২০০৯ সালের ২৮ জুন পঞ্চগড়ের শ্রেষ্ঠ সন্তান, উত্তরবঙ্গের বাঘ নামে পরিচিত এ্যাডভোকেট সিরাজুল ইসলামকে সম্মান জানিয়ে পঞ্চগড় জেলা স্টেডিয়াম-এর নামকরণ করা হয় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেডিয়াম। এ্যাডভোকেট সিরাজুল ইসলাম পঞ্চগড় জেলার বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নে জন্মগ্রহণ করেন। পঞ্চগড়ের বর্ষীয়ান এই নেতা ছিলেন পঞ্চগড়ের রাজনৈতিক অঙ্গনের প্রাণপুরুষ, মহান মুক্তিযুদ্ধের দক্ষ সংগঠক, মুক্তিযুদ্ধের ৬/ক সাব সেক্টরের বেসামরিক উপদেষ্টা, বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, পঞ্চগড়ের ৪ বারের নির্বাচিত সংসদ সদস্য, পঞ্চগড় জেলা আওয়ামী লীগের আমৃত্যু সভাপতি এবং জেলা আইনজীবী সমিতির সভাপতি। এ্যাডভোকেট সিরাজুল ইসলাম স্মরণে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন, সাবেক পুঠিমারী ছিটমহলের নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম নগর ও নবাবগঞ্জ বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম উচ্চ বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে।

 


Last updated: 23 February 2024

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn