জল বাংলা কবি আবুল কালাম আজাদ – Jol Bangla Kabi Abul Kalam Azad

কবি আবুল কালাম আজাদ পঞ্চগড়ে জল বাংলা কবি নামে পরিচিত। পঞ্চগড়ের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে তিনি অনেকদিন ধরে গবেষণা করেছেন, পঞ্চগড় জনপদের উপর লিখেছেন গবেষণাধর্মী মৌলিক ইতিহাস গ্রন্থ, কবিতায় তুলে ধরেছেন পঞ্চগড়ের লোকজ উপাদান।

জনাব আবুল কালাম আজাদ বাংলাদেশের নদী ও জল সমস্যা নিয়ে অনেক কবিতা লিখেছেন। তাঁর রচিত কবিতা সমুহ নিয়ে ফারাক্কা – বাংলা নদীর কান্না নামক একটি অডিও ক্যাসেট পঞ্চগড় সাহিত্য সংসদ কর্তৃক প্রযোজিত ও প্রকাশিত হয়েছে। উক্ত অডিও ক্যাসেটের ধারাভাষ্যকার পঞ্চগড়ের খ্যাতিমান শিক্ষাবিদ ও সুসাহিত্যিক সর্বজন শ্রদ্ধেয় মরহুম হাসিম আক্তার মোঃ করিম দাদ (বাচ্চু স্যার) আবুল কালাম আজাদ’কে জল বাংলা কবি হিসেবে আখ্যায়িত করেন।

জল বাংলা কবির লেখা বই সমূহ এবং তাঁর স্বাক্ষরিত একটি সৌজন্য কপি

পঞ্চগড় নামটি পাঁচটি গড়ের সমন্বয়ে গঠিত হয়েছে – এই ধারণাটিকে জল বাংলা কবি আবুল কালাম আজাদ গভীরভাবে গবেষণা করেছেন। এই গড়গুলোর অবস্থান, ইতিহাস এবং পঞ্চগড় নামকরণে তাদের প্রভাব বিশ্লেষণ করেছেন তার লেখায়। পঞ্চগড়ের আঞ্চলিকভাবে প্রচলিত পচাগড় নামটিকে তিনি ঐতিহাসিকভাবে স্বীকৃতি দিয়েছেন।

আবুল কালাম আজাদের জন্ম ১৭ জুলাই ১৯৪৫ সালে পঞ্চগড় সদরের যতনপুরীতে। পিতা মরহুম ডাক্তার কাসেম উদ্দিন আহমদ এবং মাতা মরহুমা আলেমা খাতুন। তিনি একাধারে গ্রামের প্রাথমিক বিদ্যালয় ও পঞ্চগড় ধাক্কামারা ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বিষ্ণুপ্রসাদ উচ্চ বিদ্যালয়, শালবাহান উচ্চ বিদ্যালয় ও এফ এন কলেজ দিনাজপুর (বর্তমান নাম দিনাজপুর সরকারি কলেজ) এ পড়াশোনা করেছেন।

জল বাংলা কবি আবুল কালাম আজাদ ২০১৮ সালে দুরারোগ্য ক্যান্সার রোগে ভুগছিলেন। আর্থিক অসচ্ছলতার কারণে কবি তাঁর লেখা বই নিজেই ফটোকপি ও বাঁধাই করে মানুষের হাতে হাতে বিলি করেছেন। সর্বশেষ তথ্য অনুযায়ী জল বাংলা কবি আবুল কালাম আজাদ ৬ ফেব্রুয়ারি ২০১৯ সালে অসুস্থ অবস্থায় ইন্তেকাল করেন

জল বাংলার কবি আবুল কালাম আজাদ’এর প্রকাশিত লেখা ও বই সমূহঃ

  • ফারাক্কা – বাংলা নদীর কান্না (কাব্যগ্রন্থটি অডিও ক্যাসেট এবং পান্ডুলিপি আকারেও আছে)
  • পঞ্চগড় ইতিহাস ১ম খন্ড (পঞ্চগড় জেলা জনপদের উপর একটি গবেষণাধর্মী মৌলিক ইতিহাস গ্রন্থ)
  • পঞ্চগড় ইতিহাস ২য় খন্ড (ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বখতিয়ার খিলজীর পঞ্চগড়ে আগমন এবং পাথুরে ব্রিজ ও বাক নদীর আবিষ্কার)
  • Bangladesh Nepal Join Trade Fair 2001, Panchagarh Memorial Poems (বাংলা ও ইংরেজি, উভয় ভাষায় প্রকাশিত কবিতার বই)
  • এছাড়া কবির লেখা অসংখ্য কবিতা পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।

 


তথ্যসূত্রঃ পঞ্চগড় ইতিহাস (১ম ও ২য় খন্ডে) | হাজ্জাজ তানিন
Last updated: 17 November 2023

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

জল বাংলা কবি আবুল কালাম আজাদ
(১৯৪৫ - ২০১৯)

  • পঞ্চগড় ইতিহাস (১ম ও ২য় খন্ডের লেখক)
  • পঞ্চগড়ের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে গবেষণাকারী