আল ফরিদ – Al Farid

তরুণ ও সৃজনশীল লেখক আল ফরিদ একজন আপোষহীন এবং সংগ্রামী মানুষ, পেশায় একজন ট্রাফিক সার্জেন্ট। দক্ষতা এবং মেধার সাথে পেশাগত দায়িত্ব পালনের সাথে আল ফরিদের রয়েছে লেখালেখির প্রতি তীব্র আগ্রহ। তিনি স্থানীয় ইতিহাসের একজন গবেষক। পঞ্চগড় এর ইতিহাস ও মুক্তিযুদ্ধ নিয়ে তাঁর অনুসন্ধানী ও গবেষণাধর্মী একাধিক লেখা প্রকাশিত হয়েছে। আল ফরিদ ২০২৩ সালের জুন অবধি পঞ্চগড়ে কর্মরত থাকাকালীন অত্র এলাকার মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা নিয়ে ২টি বই লিখেছেন। । এর পাশাপাশি তিনি পঞ্চগড় জেলায় বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ত ছিলেন। পরিচিত মানুষেরা আল ফরিদ’কে পুলিশ লেখক নামে চেনেন। সবকিছুর মাঝে পুলিশ লেখকের হৃদয় সবুজ প্রকৃতি, নদী, মাটি ও মানুষ সব সময় আন্দোলিত করে। তাঁর লেখা কবিতা মানুষের হৃদয় স্পর্শ করেছে।

পঞ্চগড়ের মুক্তিযুদ্ধ, গৌরবের ইতিহাস নিয়ে লেখা আল ফরিদের দুটো বই

পঞ্চগড় জেলার বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা, মুক্তিযুদ্ধে পঞ্চগড় দাঁড়িয়ে আছি গৌরবে, ৭১ এর রক্তে ভেজা স্মৃতি, পশ্চিম খোপড়াবান্দী- দামুপাড়া গণহত্যা (গবেষণা গ্রন্থ) -আল ফরিদের মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ। তাঁর লেখা কাব্যগ্রন্থের মধ্যে আরশ, রাঙা পরীর দিঘী, আষাঢ়ের জল কেন ছিটালে, শত নক্ষত্রের কাব্যের আকাশ (যৌথ), অখন্ড একাকীত্ব উল্লেখযোগ্য।

আল ফরিদ ২০ আগস্ট ১৯৮৮ সালে রংপুর জেলার পীরগঞ্জ থানার অন্তর্গত চতরা ইউনিয়নের গৌরী শ্বেরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মোহাম্মদের আলী মাথা মোছাম্মৎ ফুলজান বেগম। তাঁর শৈশব, কৈশোর এবং যৌবন কেটেছে উত্তরের জেলা রংপুরে। তিনি কৃতিত্বের সাথে এসএসসি ও এইচএসসি কৃতকার্য হয়ে রংপুরের কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজ হতে ২০১০ সালে ব্যবস্থাপনা বিষয়ে প্রথম শ্রেণীতে বিবিএস (সম্মান) ও একই বিষয়ে ২০১১ সালে প্রথম শ্রেণীতে এমবিএস (ব্যবস্থাপনা ডিগ্রি) অর্জন করেন। তিনি ২০২২ সালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক পোস্ট গ্রাজুয়েশন কোর্স সম্পন্ন করেন।

আল ফরিদের পছন্দের পেশা শিক্ষকতা হলেও তিনি ২০১৫ সালে ২৪ তম ব্যাচে সার্জেন্ট হিসেবে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদায় মৌলিক প্রশিক্ষণে ব্যাচ সেরা শ্রেষ্ঠ সার্জেন্ট হওয়ার গৌরব অর্জন করেন এবং মাননীয় ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশের নিকট হতে Best Probationer Sergeant and Best Academic (Law) অ্যাওয়ার্ড দুটি অর্জন করেন। আল ফরিদ পেশাগত দায়িত্ব পালনে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পর্যন্ত (২০২৩) মোট ৩৪ টি সম্মাননা স্মারক অর্জন সহ বাংলাদেশ পুলিশ বাহিনীতে সুনামের সাথে কর্মরত রয়েছেন।

 


Last updated: 7 December 2023

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

আল ফরিদ

  • কবি ও লেখক
  • পুলিশ সার্জেন্ট, ২০২৩ সালের জুন অবধি পঞ্চগড় সদরে কর্মরত ছিলেন
  • পঞ্চগড় জেলার বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা -এর লেখক
  • মুক্তিযুদ্ধে পঞ্চগড় দাঁড়িয়ে আছি গৌরবে -এর লেখক