আলী ছায়েদ – Ali Sayed

আলী ছায়েদ স্বনামধন্য লেখক, গবেষক ও ইতিহাসবিদ। তাঁর লেখার উপজীব্য বিষয় একাত্তরের গণহত্যা, নির্যাতন, মুক্তিযুদ্ধ এবং সমাজের অবহেলিত মানুষ। আলী ছায়েদ-এর লেখা দিনাজপুর ও পঞ্চগড়ের স্বাধীনতা বিষয়ক একাধিক গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশিত হয়েছে। জনাব আলী ছায়েদ স্থানীয় ইতিহাসের গবেষক হিসেবে প্রতিনিয়ত কাজ করে চলেছেন।

আলী ছায়েদ ১৯৭৭ সালের ১ নভেম্বর পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার ধনমন্ডল গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে বি.এ (সম্মান) ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২৪ তম বি.সি.এস-এর মাধ্যমে তিনি (সাধারণ শিক্ষা) ক্যাডারে যোগদান করেন এবং বর্তমানে (২০২৪) দিনাজপুর সরকারি মহিলা কলেজে ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।

জনাব আলী ছায়েদ-এর কতিপয় ইতিহাস-ঐতিহ্য চর্চা ও গবেষণা নির্ভর সৃজনশীল গ্রন্থ প্রকাশিত হয়েছে। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ : পঞ্চগড় জেলা (গবেষণা গ্রন্থ), গণহত্যা-বধ্যভূমি ও গণকবর জরিপ : গাজীপুর জেলা (গবেষণা গ্রন্থ), ডাঙ্গীরহাট গণহত্যা (গবেষণা গ্রন্থ), বৃহত্তর দিনাজপুরের কীর্তিমানদের ইতিহাস, মাতৃভাষা ও বাংলাভাষা আন্দোলন, যুক্তনীড়ের খণ্ডচিত্র (উপন্যাস), সুখের শেষ নীড়ে (উপন্যাস), ফতে (উপন্যাস), ঈশ্বরের পাশা খেলা (কাব্যগ্রন্থ), অদৃশ্য হাতের স্মৃতি (কাব্যগ্রন্থ), গণতন্ত্রের লাশ (গল্পগ্রন্থ), পাথরকুচি ভালবাসা (গল্পগ্রন্থ), শয়তানের গোলাম (নাট্যগ্রন্থ) অন্যতম। তাঁর সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৪টি।

লেখক ও শিক্ষাবিদ আলী ছায়েদ বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর কেন্দ্রীয় কমিটির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক। তিনি বহুভুজ সাহিত্য পরিষদ, পঞ্চগড় এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। লেখালেখি, গবেষনা ও সাহিত্যকর্মের স্বীকৃতি স্বরূপ জনাব আলী ছায়েদ পেয়েছেন দেশি বিদেশি বেশ কিছু সম্মাননা।

 


ছবিঃ আলী ছায়েদ
Last updated: 2 April 2024

Share:

Facebook
Twitter
Pinterest
LinkedIn

Photo

আলী ছায়েদ

  • কবি-সাহিত্যিক, গবেষক ও ইতিহাসবিদ
  • ইতিহাস বিভাগীয় প্রধান, দিনাজপুর সরকারি মহিলা কলেজে
  • রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর কেন্দ্রীয় কমিটি
  • প্রতিষ্ঠাতা ও সভাপতি, পঞ্চগড় বহুভুজ সাহিত্য পরিষদ